Apple M1 MAX পৃথিবীর সবচেয়ে Powerful Laptop CPU সম্পর্কে জেনে নিন।

Apple 2021 সালে অক্টোবর মাসে APPLE SILICON CHIPS, M1 PRO ও M1 MAX সেকেন্ড জেনারেশন চিপ লঞ্চ করেছিল।
M1 PRO ও M1 MAX CHIP টি গত বছরের SUCCESSFUL M1 CHIP এর একটি আপগ্রেড ভার্সন হলেও M1 MAX চিপটির কাছে অন্যান্য যে কোনো CHIP অতি নগণ্য বলে মনে হয়।

Apple M1 MAX


এই চিপটি অ্যাপলের দ্বিতীয় চিপ যার পিছনে অ্যাপলের চিপ কর্মকর্তার হাত রয়েছে। 2006 সাল থেকে অ্যাপল INTEL এর কাছ থেকে চিপ নিয়ে নিজের মাক এ পরিচালনা করতো।

“SYSTEM ON A CHIP” হিসাবে M1 MAX তে বিভিন্ন আলাদা আলাদা কম্পোনেন্ট রয়েছে। যেমন CPU, GPU, UNIFIED MEMORY (RAM), NEURAL ENGINE, SECURE ENCLAVE, SSD CONTROLLER, IMAGE SIGNAL PROCESSOR, ENCODE/DECODE ENGINES, THUNDERBOLT কন্ট্রোলার সাথে USB 4, এবং আরও অনেক কিছু

M1, M1 PRO and M1 MAX CHIP 5 nanometer আর্কিটেকচার এর উপর তৈরি এবং ট্রানজিস্টর এর সংখ্যা 57 billion যা M1 Pro-এর থেকে 70 শতাংশ বেশি এবং M1-এর থেকে 3.5x বেশি — M1 Max হল অ্যাপলের তৈরি করা সবচেয়ে বড় চিপ৷

প্রো সিস্টেমের জন্য উন্নত প্রযুক্তি:

M1 Pro এবং M1 Max উভয়ই উন্নত কাস্টম প্রযুক্তির সাথে লোড করা হয়েছে যা প্রো ওয়ার্কফ্লোকে পরবর্তী স্তরে নিয়ে যেতে সাহায্য করে:

  • একটি 16-কোর নিউরাল ইঞ্জিন অন-ডিভাইস মেশিন লার্নিং ত্বরণ এবং উন্নত ক্যামেরা কর্মক্ষমতার জন্য।
    একটি নতুন ডিসপ্লে ইঞ্জিন একাধিক বাহ্যিক প্রদর্শন চালায়।
  • অতিরিক্ত ইন্টিগ্রেটেড থান্ডারবোল্ট 4 কন্ট্রোলার আরও বেশি I/O ব্যান্ডউইথ প্রদান করে।
  • অ্যাপলের কাস্টম ইমেজ সিগন্যাল প্রসেসর, নিউরাল ইঞ্জিন সহ, বিল্ট-ইন ক্যামেরায় তীক্ষ্ণ ভিডিও এবং আরও প্রাকৃতিক চেহারার ত্বকের টোনগুলির জন্য
    চিত্রের গুণমান উন্নত করতে গণনামূলক ভিডিও ব্যবহার করে।

অ্যাপলের সর্বশেষ সিকিউর এনক্লেভ, হার্ডওয়্যার-যাচাইকৃত সুরক্ষিত বুট এবং রানটাইম অ্যান্টি-শোষণ প্রযুক্তি সহ সর্বোত্তম-শ্রেণীর নিরাপত্তা।

M1 PRO পৃথিবীর সবচেয়ে powerful Laptop Cpu সম্পর্কে জেনে নিন।

Apple M1 MAX CPU

Apple M1 MAX CHIP এ অফিসিয়ালি 10 CPU core আছে যার মধ্যে দুটি efficiency core এবং 8 টি high performance core, কিন্তু M1 MAX CHIP এর একটি low end variant আছে যেটির core সংখ্যা মাত্র 10 টি। যাহার মধ্যে 6টি high performance এবং 2টি efficiancy core।

10 core CPU সম্পূর্ণ Apple M1 MAX CHIP অ্যাপলের 14 ও 16 ইঞ্চি Macbook Pro মডেলে দেওয়া হয়েছে। অ্যাপলের মতে 10 core যুক্ত M1 MAX CHIP 3.5x faster অরিজিনাল M1 চিপের তুলনায়।

GPU

Apple M1 MAX তে আছে 32 core GPU, যা Performance এর দিক থেকে M1 চিপের তুলনায় 4x দ্রুত গতিসম্পন্ন এবং 57 billion transistors থাকায় এটি M1 PRO এর তুলনায় 70% ও 3.5x M1 এর তুলনায় শক্তিশালী। GPU PERFORMANCE HIGH হওয়া সত্ত্বেও এই চিপটি অন্যান্য GPU এর তুলনায় 40% কম POWER শোষণ করে।

Apple M1 Pro M1 Max M1 Max GPU Performance vs High End PC 10182021

MEMORY

APPLE এবার তাদের নতুন UNIFIED MEMORY Architecture আমাদের সামনে নিয়ে এসেছে যেটি CPU, GPU ও অন্যান্য PROCCESING গুলি একসাথে কাজ করে যা অনেকটা সময় অপচয় থেকে বিরত থাকে। এই নতুন টেকনিক অ্যাপল কে অন্যান্য চিপের থেকে আলাদা করেছে।

M1 চিপে সর্বোচ্চ 16GB RAM SUPPORT ছিল কিন্তু M1 PRO চিপে সর্বোচ্চ 32GB UNIFIED MEMORY SUPPORT আছে। আর Apple M1 MAX চিপে সর্বোচ্চ 64 GB UNIFIED MEMORY SUPPORT রয়েছে। এই চিপের MEMORY BANDWIDTH 400GB/s যা M1 PRO এর তুলনায় ডবল এবং M1 এর থেকে 6x বেশি পাওয়ারফুল।

MEDIA ENGINE

Apple M1 Pro এবং M1 Max-এ অ্যাপল-ডিজাইন করা একটি মিডিয়া ইঞ্জিন রয়েছে যা ব্যাটারির আয়ু সর্বোচ্চ করার সময় ভিডিও প্রক্রিয়াকরণকে ত্বরান্বিত করে। M1 Pro-তে ProRes ভিডিও কোডেকের জন্য ডেডিকেটেড ত্বরণও রয়েছে, যা খুব কম শক্তি ব্যবহার করার সময় উচ্চ-মানের 4K এবং 8K ProRes ভিডিওর একাধিক স্ট্রিম প্লেব্যাকের করতে সক্ষম দেয়। Apple M1 Max আরও এগিয়ে যায়, M1 Pro থেকে 2x দ্রুত ভিডিও এনকোডিং প্রদান করে এবং দুটি ProRes অ্যাক্সিলারেটর বৈশিষ্ট্যযুক্ত। M1 Max-এর সাথে, নতুন MacBook Pro আগের প্রজন্মের 16-ইঞ্চি MacBook Pro-এর তুলনায় উল্লেখযোগ্য 10x faster কম্প্রেসারে ProRes ভিডিও ট্রান্সকোড করতে পারে।

OTHER CHIP FEATURES

Apple M1 MAX CHIP এ অন্যান্য TECNOLOGY ব্যাবহার করা হয়েছে।

Machine learning এর জন্য 16 core Neural Engine ব্যাবহার করা হয়েছে।

একটি display engine ব্যাবহার করা হয়েছে external ডিসপ্লে জন্য।

আলাদা ভাবে একটি Thunderbolt 4 port ব্যাবহার করা হয়েছে যা আগের তুলনায় বেশি I/O bandwidth Speed জানা গেছে।

ক্যামেরার ইমেজ কোয়ালিটি ভালো করার জন্য একটি custom image signal processor ব্যাবহার করা হয়েছে।

Battery Life Improvements

Apple M1 MAX chip intel চিপের তুলনায় অসাধারণ ব্যাটারি efficient দেয়া হয়েছে।
16 ইঞ্চি M1 Max চিপসহ MacBook Pro 21 ঘন্টা মুভি প্লেব্যাক ও 14 ঘন্টা ওয়্যারলেস web browsing করার ক্ষমতা রাখে। আগের জেনারেশন intel model 10 ঘন্টা মুভি প্লেব্যাক ও 10 ঘন্টা ওয়েব ব্রাজারের ক্ষমতা ছিল।

M1 PRO SECURITY FEATURES

আগের বছরের INTEL Mac গুলিতে security এর জন্য আলাদা T-2 chip লাগানো থাকতো, কিন্তু M1 chip গুলিতে inbuilt সিকিউরিটি দেওয়া হয়েছে, যার জন্য আলাদা করে চিপ লাগবে না।
M1 PRO চিপে exclusive touch ID দেওয়া হয়েছে যা আগের তুলনায় অনেক বেশি secure ও দ্রুতগতি সম্পূর্ণ।

Running Apps on M1 MAX

M-সিরিজ চিপগুলি ইন্টেল চিপগুলির চেয়ে আলাদা আর্কিটেকচার ব্যবহার করে, তাই অ্যাপল এমন সরঞ্জামগুলি ডিজাইন করেছে যা বিকাশকারীদের ইউনিভার্সাল অ্যাপ বাইনারি তৈরি করতে দেয় যা অ্যাপল সিলিকন এবং ইন্টেল চিপ উভয়েই চলে, 2 স্তর রয়েছে যা x86 অ্যাপগুলিকে মেশিনে কাজ করতে দেয় আপেল সিলিকন সহ।

Rosetta 2-এর সাথে, ইন্টেল মেশিনের জন্য ডিজাইন করা অ্যাপগুলি ‍M1– Macs-এ কিছু সীমিত কর্মক্ষমতা সাথে চলতে থাকবে। বেশিরভাগ ক্ষেত্রে, ‌M1 PRO এবং ‌M1 Max চিপগুলির দ্বারা যোগ করা কর্মক্ষমতা বৃদ্ধির কারণে অ্যাপগুলি ইন্টেল এবং অ্যাপল সিলিকন উভয় ক্ষেত্রেই একইভাবে চলে৷

Source

Akash

I am Akash. On my website we post various news related to technology every day. And this site is made for tech review, new launch, latest news lottery news etc.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।