iPhone 15 থাকবে না A17 বায়োনিক চিপসেট। তাহলে কোন আইফোনে থাকবে

এবার iPhone 14 সিরিজের মত আগামি বছর লঞ্চ হতে চলা iPhone 15 ও iPhone 15 Max স্মার্টফোনেও থাকবে না অ্যাপলের নতুন আপকামিং 3nm A17 চিপসেট। হ্যাঁ এমনিই খবর শোনা যাচ্ছে বড়ো বড় ফাঁসকারীদের কাছ থেকে। iPhone 14 সিরিজ না লঞ্চ হতেই iPhone 15 সিরিজের ফিচার ও স্পেস এখন থেকেই ফাঁস করতে শুরু করেছে এই সমস্ত ফাঁসকারীরা।

আইফোন 14 সিরিজের লঞ্চ হতে বেশ কিছুদিন বাকি আছে। এবার গার আইফোনে 14 ও 14 Max ফোনে থাকবে এক বছরের পুরনো A15 বায়োনিক চিপ যা আগের বার আইফোন 13 সিরিজে ব্যাবহার হয়েছিল। আর iPhone 14 Pro ও 14 Pro Max স্মার্টফোনে থাকবে নতুন A16 বায়োনিক চিপ। ঠিক একই রকম ভাবে iPhone 15 ও 15 Max স্মার্টফোনে A16 বায়োনিক এবং iPhone 15 Pro ও iPhone 15 Pro Max ফোনে থাকতে চলেছে 3nm আর্কিটেকচারের উপর A17 বায়োনিক চিপ।

Apple এবার থেকে ভেবে নিয়েছে যে তারা এই একই স্ট্রাটেজি ফলো করবে তাদের iPhone এর ক্ষেত্রে। প্রো মডেলে থাকবে নতুন চিপ এবং নন প্রো মদেলগুলিতে থাকবে আগের বছর পুরনো চিপ। আর iPhone 14 এর থেকে যেমন iPhone 14 Pro বেশি শক্তিশালী ঠিক তেমনই iPhone 15 ও 15 Max এর থেকে iPhone 15 Pro ও 15 Pro Max স্মার্টফোনগুলো হবে সুপেরফাস্ট।

রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে অ্যাপল তাদের পরবর্তী বছরের A17 বায়োনিক চিপসেট 3nm প্রসেসর উপর তৈরি করবে। যদিও 3nm প্রসেসর সবার প্রথমে Samsung নিয়ে আসবে বলে খবর আসছে। TSMC. SAMSUNG জানিয়েছে যে এবার গার 3nm প্রসেসর আগেরগার 5nm এর থেকে 45% বেশি এনার্জি এফিসিয়েন্ট করতে সক্ষম হবে, 23% বেশি এফিসিয়েন্ট এবং 16% কম জায়গা দখল করতে সক্ষম হবে বলে জানা যাচ্ছে।

TSMC ঠিক একই রকম ইমপ্রুভমেন্ট ঘটাবে বলে জানা যাচ্ছে। আর এর সাথে সাথে iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max স্মার্টফোন হবে অন্যান্য ফোনের থেকে বেশি ফাস্ট, বেশি এনার্জি এফিসিয়েন্ট। আর সাথে সাথেই পরের বার iPhone 15 সিরিজের দাম যে আকাশ ছুঁয়ে যাবে তাতে কোনো সন্ধেয় নেই।

আরও নতুন নতুন খবর পড়তে আমাদের Google News পেজটি ফলো করুন। এখানে আমরা প্রতিদিন লটারি নিউজ, লটারি রেজাল্ট, নতুন মোবাইল লঞ্চ, টেক নিউজ এবং আরো অন্যান্য নিউজ প্রদান করে থাকি।

Akash

I am Akash. On my website we post various news related to technology every day. And this site is made for tech review, new launch, latest news lottery news etc.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।