exynos vs snapdragon

অনেক দিন ধরেই কোরিয়ান এই পৃথিবী বিখ্যাত কোম্পানি স্যামসাং তাদের ফ্লাগশিপ S সিরিজের স্মার্টফোনে দুটি চিপ ব্যাবহার করছে। Samsung S সিরিজের যে কোনো ফোন কিনতে গেলে দুটি প্রসেসর থাকতো একটিতে Qualcomm Snapdragon প্রসেসর এবং আরেকটি কোম্পানির নিজস্ব তৈরি Exynos চিপসেট। যদিও এই একই নিয়ম আমরা ভারতে তথা পৃথিবীর অন্যান্য জায়গায় ঠিক একই রকম চলছিল, এটি এবার পরিবর্তন হতে চলেছে। – বিখ্যাত এনালিস্ট Ming-Chi- Kuo এর মতে।

এই অ্যানালিস্ট Twitter এ জানিয়েছে যে স্যামসাং এর upcoming ফ্লাগশিপ ফোন স্যামসাং Galaxy S23 সিরিজে কোম্পানির নিজস্ব তৈরি Exynos 2300 সিরিজ চিপসেট ব্যাবহার করবেনা। তিনি আরো জানিয়েছেন যে, কোম্পানির নিজস্ব তৈরি চিপসেট Qualcomm SM8550 এর সাথে কোনো রকম কমপ্লিট করতে পারছে না । SM8550 মডেল নামটি হল কোয়ালকম এর তরফ থেকে আসা তাদের আপকামিং Snapdragon 8 Gen 2 প্রসেসর।

এটি কোম্পানির নিজস্ব খুব sudden ডিসিশন বলা যেতে পারে, কারণ কোম্পানি অনেক দিন ধরেই তাদের নিজস্ব চিপসেট ব্যাবহার করছে তাদের ফোনে এবং তারা AMD এর সাথে current generation এর চিপের জন্য একসাথে কাজও করছে। কিন্তু যদি Ming-Chi Kuo সঠিক হয় তাহলে Samsung Galaxy S23 সিরিজে একটি চিপসেট এর সাথে সমস্ত জায়গায় লঞ্চ হবে। এই পরিবর্তন Samsung কে অনেক লাভ জনক করে তুলতে পারে কারণ ভারত সহ US মার্কেটেও অনেক দিন ধরে complain আসছিল S সিরিজে Qualcomm Snapdragon প্রসেসর না থাকায়। এবার কোনো না কোনো ভাবে সেই সমস্যাটা মিটবে।

এর থেকে বোঝা যাচ্ছে যে কোম্পানি এবার তাদের S সিরিজে Qualcomm Snapdragon 8 Gen 2 প্রসেসর ব্যাবহার করবে নিজস্ব তৈরি Exynos চিপসেট ব্যাবহার করার বদলে। অন্যান্য রিপোর্ট থেকে জানা যাচ্ছে Samsung তাদের অন্যান্য সিরিজের ফোনে MediaTek Processor ও ব্যাবহার করতে পারে।

SOURCE: Ming-Chi-Kuo Twitter

By Akash

I am Akash. On my website we post various technology related news every day. And this site is made for tech news, new launch, latest news lottery news etc.