শুক্রবার, মার্চ 24নিউস এখন বাংলায়

Phone Overheating: ফোন গরম হয় কেন? ঠান্ডা রাখার ও করার ৫টি সেরা উপায়

Phone Overheating অর্থাৎ ফোন গরম হয়ে যাওয়া মোবাইলের এক অন্যতম সমস্যা। এই সমস্যাটি প্রায় সব মোবাইল ফোন ব্যবহারকারী মানুষই সম্মুখীন হয়েছেন। আর এই সমস্যাটির মোকাবিলা করার জন্য অনেক ধরনের পথ আছে।

ফোন কেন গরম হয়? কি করলে আর ফোন গরম হবে না? মোবাইল ফোন গরম হয়ে গেলে কিভাবে ঠান্ডা করতে হয়? এই সমস্ত প্রশ্নের উত্তর জানুন নিচে।

ফোন কেন গরম হয়?

ফোন গরম হওয়ার অনেক কারণ আছে। অনেক সময় মোবাইল সূর্যের আলোতে পরে থাকলে, অনেক সময় ধরে মোবাইল গেমস খেললে, চার্জার ক্যাবল নষ্ট হয়ে গেলে সাধারণত ফোন গরম হয়ে থাকে। নিচে ডিটেইলে আলোচনা করা হল।

Why is the phone hot
ছবি: ফোন কেন গরম হয়

১. সরাসরি সূর্যের আলো ফোনে পড়লে

আপনি কি আপনার ফোনকে সূর্যের আলোতে ব্যাবহার করছেন? সাবধান! যে কোনো সময় আপনার মোবাইল গরম হয়ে যেতে পারে। অনেক সময় ধরে ফোনে সূর্যের আলো পড়লে ফোন খুব দ্রুত গরম হয়ে যায়।

২. অনেক সময় ধরে গেমস খেললে ও ভিডিও দেখলে

আপনি যদি অনেক সময় ধরে গেমস খেলেন কিনবা ভিডিও দেখেন, তাহলে দেখবেন আপনার ফোন কিছুটা হলেও গরম হয়ে গিয়েছে। অনেক সময় ধরে গেমস খেললে মোবাইল ফোনের প্রসেসর ও ব্যাটারির উপর অত্যধিক চাপ পড়ে সেই কারণে phone Overheating হয়।

৩. এক সাথে অনেক Apps পরিচালনা করলে

মোবাইল যদি একসঙ্গে অনেক বেশি অ্যাপস ব্যাবহার করেন, তাহলে আপনার ফোন গরম হতে পারে। একসঙ্গে অনেক বেশি অ্যাপস ব্যাবহার করলে ফোনের ইন্টারনাল জিনিসের উপর চাপ পড়ে।

৪. ফোনে সিগন্যাল না পেলে ও ভাইরাস থাকলে

ফোনে সিগন্যাল না পেলে মোবাইল ফোন গরম হয়। সিগন্যাল সরাসরি না পেলে ফোনের ভিতরের বান্ডস কিনবা এন্টেনা গুলি সিগন্যাল খোঁজার জন্য অত্যধিক প্রেসার তৈরি করে ফোনের উপর, সেই কারণেই Phone Overheating হয়। এছড়াও ফোনের ভিতরে ভাইরাস ঢুকে গেলে ফোন গরম হয়।

৫. অনেক সময় ধরে ফোনের ক্যামেরা ব্যাবহার করলে

অনেক সময় ধরে ক্যামেরা ব্যাবহার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। অনেক সময় ধরে ক্যামেরা ব্যাবহার করলে ফোনের ক্যামেরা ও ব্যাটারি তথা মোবাইলের সম্পূর্ণ পিছনের দিকটা গরম হয়ে ওঠে।

৬. চার্জার ও চার্জারের ক্যাবল খারাপ থাকলে

ফোনের চার্জার কিনবা চার্জার ক্যাবল খারাপ থাকলে ফোন গরম হবেই। চার্জার খারাপ থাকলে ফোন চার্জ হতে দেরি হয় এবং ফোনের ব্যাটারি গরম হয়ে ওঠে।

৭. ফোনে ওয়াইফাই ও ব্লুটুথ অনেক সময় ধরে চালু থাকলে

ফোনের ব্লুটুথ কিনবা ওয়াইফাই অনেক ক্ষন ধরে চালু থাকা ফোন গরমের অন্যতম কারণ। ওয়াইফাই কানেকশন ও ব্লুটুথ কানেকশন চালু থাকলে ফোনকে সম্পূর্ণ রূপে গরম করে তোলে, যা আপনি কভারের উপর দিয়েও অনুভব করতে পারবেন।

কি করলে আর কোনো দিন ফোন গরম হবে না?

এবার আলোচনা করবো কি কি সতর্কতা অবলম্বন করলে মোবাইল ফোন আর কোনো দিন গরম হবে না। দেখে নিন

What do you do the phone will never get hot again
ছবি: ফোন গরম না হওয়ার জন্য কি করতে হবে

১. সূর্যের আলোতে ফোন রাখা বন্ধ করতে হবে

কখনোই আপনার মোবাইল ফোনকে সূর্যের আলোতে রাখবেন না। সবসময় দেখতে হবে মোবাইল ফোনে যেনো সূর্যের আলো কোনো ভাবেই লাগতে না পারে।

সূর্যের আলো ফোনকে গরম করে তোলে, সেই কারণে সূর্যের আলো লাগা বন্ধ করলেই মোবাইল গরম হওয়া বন্ধ হবে।

২. ফোনের ব্রাইটনেস কম রাখতে হবে

অনেকে ইচ্ছা করে মোবাইল ফোনের ব্রাইটনেস লেভেল বেশি করে রাখে, তার ফলে মোবাইল ফোনও গরম হয় সেই সঙ্গে সঙ্গে চোখেরও ক্ষতি হয়।

সেই কারণে নিজের চোখ ও স্মার্টফোন দুটোকেই বাঁচাতে মোবাইল ফোনের ব্রাইটনেস সব সময় কম করে রাখুন।

৩. ভালো চার্জার ব্যাবহার করতে হবে

সব সময় খেয়াল রাখতে হবে ফোনের চার্জারের দিখে। মোবাইল ফোনের চার্জার খারাপ হয়ে গেলে অনেক ক্ষতি হতে পারে। আর খারাপ ও নকল চার্জার কোনো ভাবেই ব্যাবহার করা উচিত নয়।

মোবাইলের চার্জার খারাপ হয়ে গেলে কোনো দোকানে না গিয়ে সোজা সার্ভিস সেন্টার চলে যান। সেখান থেকে একটি অরিজিনাল চার্জার কিনুন আপনার ফোনকে গরম হওয়া থেকে বাঁচাতে।

৪. অপ্রয়োজনীয় অ্যাপস গুলো বন্ধ করুন

আপনার মোবাইলের যে অ্যাপস গুলি অপ্রয়োজনীয় অর্থাৎ যে অ্যাপস গুলি আপনি ব্যাবহার করেন না, সেগুলি uninstall করে ফেলুন।

অনেক সময় কি হয়, মোবাইল বন্ধ করার পরও এই অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডেডে চলতে থাকে। ফলে মোবাইল গরম হওয়া থেকে শুরু করে ফোনের চার্জ ও কমিয়ে দেই।

৫. সব সময় অ্যাপস গুলিকে আপডেট রাখতে হবে

যখনই কোনো অ্যাপসের আপডেট আসবে, তখনই অ্যাপস আপডেট করে ফেলতে হবে। এর ফলে আপনার মোবাইল কখনোই গরম হবে না।

নিয়মিত অ্যাপস আপডেট করলে অ্যাপসের সে সমস্যা গুলি থেকে সেগুলি আপডেটের মাধ্যমে ঠিক হয়ে যায়। যেমন কোনো অ্যাপস অত্যধিক ব্যাটারি খাই, কিন্তু ওই অ্যাপস কোম্পানি অ্যাপটির আপডেট দেওয়ার সময় ওই সমস্যাগুলি সরিয়ে দেই।

উপরের এই ৫ টি উপায় ফলো করলেই আপনার মোবাইল ভবিষ্যতে আর কোনো দিন বেশি গরম হবে না।

ফোন গরম হয়ে গিয়েছে? ফোন ঠান্ডা করার সেরা ৫ টি উপায়

ফোন গরম হয়ে গিয়েছে, এখন কি করবো? কিভাবে মোবাইল ফোনকে ঠান্ডা করব? এই সমস্ত প্রশ্নের জন্য ৫ টি সেরা উত্তর নিচে আলোচনা করলাম।

১. ফোনের Case কিনবা কভার থাকলে সরিয়ে ফেলুন

ফোন অত্যধিক গরম হয়ে গেলে প্রথমে মোবাইলের কেস কিনবা কভার সরিয়ে ফেলতে হয়। কারণ ফোনের কভার ফোনের গরম হওয়া থেকে ঠান্ডা করতে বেশি সময় নষ্ট করে।

আর ফোনে কভার থাকলে ফোনের ভিতরের তাপ খুব বেশি দ্রুত বাইরে আসতে পারে না। সেই কারণে ফোনের কভার থাকলে সঙ্গে সঙ্গে খুলে ফেলুন।

২. Fan কিনবা হাত পাখা দিয়ে ফোন ঠান্ডা করুন

ফোন অত্যধিক গরম হয়ে গেলে সঙ্গে সঙ্গে বাড়ির ফ্যান কিনবা হাত পাখা থাকলে হাত পাখা দিয়ে ফোনকে ঠান্ডা করার চেষ্টা করুন।

ঠিক যেমন কোনো গরম ভাত কিনবা তরকারি ফ্যানের কিনবা হাতের পাখার হাওয়াই দিলে ঠান্ডা হয়। ঠিক তেমনি ফোনও গরম হয়ে গেলে একটি নির্দিষ্ট সময় পর আবার নর্মাল টেম্পারেচার ফিরে পাবে।

৩. ব্লুটুথ ও ওয়াইফাই চালু থাকলে বন্ধ করুন

turn off blutooth WiFi
ছবি: turn off blutooth WiFi

কিছুক্ষণ আগেই আপনাদের জানালাম যে ব্লুটুথ কিনবা ওয়াইফাই কানেক্ট থাকলে মোবাইল ফোন দ্রুত গরম হতে শুরু করে।

তাই আপনি যদি আপনার ফোনকে সঙ্গে সঙ্গে ঠান্ডা করতে চান, তাহলে মোবাইলের ব্লুটুথ ও ওয়াইফাই কানেকশন বন্ধ করুন।

৪. অন্যান্য ইলেট্রনিক জিনিস থেকে ফোনকে দূরে সরান

ফোন গরম হলে এবং সাথে অন্যান্য ইলেকট্রনিক জিনিসের সনোস্পর্ষে আসলে ফোন আরো গরম হতে শুরু করে। সেই কারণে ইলেকট্রনিক জিনিস থেকে যতটা পারা যায় মোবাইল ফোনকে দূরে রাখতে হবে।

অন্যান্য ইলেকট্রনিক জিনিস বলতে টিভি, ফ্রিজ, ট্যাবলেট, অন্য কোনো মোবাইল, ইলেকট্রনিক ঘড়ি এবং আরো অনেক দ্রব্যের কথা বোঝানো হয়েছে।

৫. সর্ব শেষে Airplane ✈️ মুড চালু করুন

turn on airplane mode
ছবি: turn on airplane mode

উপরের এই ৪ টি উপায়ের পর সর্বশেষ উপায়টি পালন করতে হবে। এটি করার ফলে আপনার মোবাইলের ডেটা থেকে শুরু করে ফোনের এন্টেনা গুলির বাড়তি চাপ প্রয়োগ করা বন্ধ করবে।

শেষ কথা:

সবার শেষে বলতে চাই, যে কোনো ফোনের গরম হয়ে যাওয়া একটি স্বাভাবিক ব্যাপার। আর এই ফোন গরম হয়ে যাওয়ার পর উল্টো পাল্টা কাজ করা এক বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

সেই কারণেই আমি ফোনকে ঠান্ডা রাখার ও ফোন গরম হয়ে গেলে কিভাবে ঠান্ডা করবেন নিজের অভিজ্ঞতা থেকে আলোচনা করলাম। আশা করি আপনার অনেক উপরারে আসবে। আরও নতুন নতুন স্মার্টফোনের টিপস ও সমস্যা সমাধানের জন্য নিচে Twitter, Facebook Page ও গুগল নিউজ পেজ জইন করতে পারেন।

প্রয়োজনীয় কিছু প্রশ্ন উত্তর (FAQ):

মোবাইল গরম হয় কেন?

মোবাইল ফোন গরম হওয়ার অনেক কারণ আছে। যেমন – ফোনে সূর্যের আলো পরা, বেশি সময় ধরে গেমস খেলা ও ভিডিও দেখা, চার্জার খারাপ থাকলে, এবং অনেক সময় ধরে ক্যামেরা ব্যাবহার করলে ফোন গরম হতে পারে।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

অনেক সফওয়্যার আছে। Cooler master, android security apps এবং আরো অনেক। তবে জানিয়ে রাখি এই সমস্ত অ্যাপস ইনস্টল করা উচিত নয়। উপরে দেওয়া উপায় গুলি পালন করলেই আপনার ফোন ঠান্ডা হয়ে যাবে।

মোবাইল ফোন গরম হলে কি করণীয়

মোবাইল ফোন গরম হলে, ফোনকে fan দিয়ে ঠান্ডা করতে পারেন, মোবাইলের ব্লুটুথ ও ওয়াইফাই বন্ধ করতে হবে, ফোনের কভার সরিয়ে ফেলতে হবে, মোবাইলকে অন্যান্য ইলেকট্রনিক জিনিসের থেকে দূরে রাখতে হবে, এবং শেষে ফোনের Airplane Mode চালু করে রেখে দিতে হবে।

মোবাইল চার্জার গরম হয় কেন?

মোবাইলের চার্জার খারাপ থাকলে কিনবা মোবাইলের চার্জার ক্যাবল খারাপ থাকলে চার্জ হতে বেশি সময় লাগে। সেই কারণে মোবাইলের চার্জার গরম হয়ে থাকে।

মোবাইল কতটা গরম হওয়া স্বাভাবিক?

সাধারণত মোবাইল ফোনের উষ্ণতা ৩৫-৪০ ডিগ্রী সেলসিয়াস হয়ে থাকে।

গরম হয়ে যাওয়া ফোন কি ফ্রিজে রেখে ঠাণ্ডা করা যাবে?

না, কখনোই এটা করা উচিত নয়। ফ্রিজে ফোন রেখে ঠাণ্ডা করলে মোবাইল ফোনের তাপমাত্রা হটাৎ পরিবর্তন হয়ে খারাপ হতে পারে।